আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের হাতে বর্ণপরিচয়, ছড়া ও গল্পের বই তুলে দিয়ে পালিত বিদ্যাসাগরের জন্মদিন

নিজস্ব সংবাদদাতা,কোচবিহার, ২৬ সেপ্টেম্বরঃ সমাজের আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের হাতে বর্ণপরিচয় এবং ছড়া ও গল্পের বই তুলে দিয়ে অভিনবভাবে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন পালন করলো কোচবিহারের একটি স্বেচ্ছাসেবী সংস্থা।কোচবিহারের স্বেচ্ছাসেবী সংস্থা আস্থা ফাউন্ডেশনের পক্ষ থেকে শনিবার সকালে কোচবিহার শহরের জেলখানা মোড় সংলগ্ন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান এবং পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।এরপর এলাকা দিয়ে যাওয়া টোটো এবং রিকশ চালকদের মত সমাজের আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের হাতে তাদের পরিবারের শিশুদের জন্য বর্ণপরিচয় এবং ছড়া ও গল্পের বই তুলে দেওয়া হয়।সেই সঙ্গে পথচলতি মাস্কহীন মানুষদের হাতে মাস্ক ও স্যানিটাইজার তুলে দেন ওই স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা।

স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য বিমান চৌধুরি জানান, বাংলা ভাষার প্রতি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদানকে স্মরণ করেই তারা এই উদ্যোগ গ্রহণ করেছেন।অতিমারীর সময়ে অনেক মানুষেরই সেভাবে কোন রোজগার নেই। অর্থের অভাবে তাদের পরিবারের শিশুরা যাতে বই পড়া থেকে বঞ্চিত না হয়, তার জন্যই সমাজের আর্থিকভাবে দুর্বল মানুষদের, বিদ্যাসাগরের জন্মদিনে বই দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিমান চৌধুরি।

পরিবারে শিশুদের জন্য বর্ণপরিচয় এবং ছড়া ও গল্পের বই পেয়ে যারপর নাই খুশি বই প্রাপকরাও। স্বেচ্ছাসেবী সংস্থার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তারা।টোটো চালক রঞ্জিত মাহাতো জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে তাদের মত অর্থনৈতিকভাবে দুর্বল মানুষেরা অনেক সময়ই বাড়ির শিশুদের জন্য প্রয়োজনীয় বই কিনতে পারছেন না। এই বই বাড়িতে নিয়ে গেলে একদিকে বাড়ির শিশুরা যেমন খুশি হবে, তেমনি পরিবারের শিশুদের পড়াশুনো এগিয়ে নিয়ে যেতে তাদেরও অনেকটাই সুবিধে হবে বলে জানিয়েছেন তিনি।