শিলিগুড়ি কলেজের প্রতিষ্ঠা দিবস, বিভিন্ন উন্নয়ন কাজ

নিজস্ব সংবাদদাতা, শিলিগুড়ি, ৮ অক্টোবরঃ করোনা আবহেই পালিত হোল শিলিগুড়ি মহাবিদ্যালয়ের ৭১ তম প্রতিষ্ঠা দিবস। বৃহস্পতিবার সকালে এদিনের অনুষ্ঠানের সূচনা করেন রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব। সেই সঙ্গে এদিন তিনি শিলিগুড়ি মহা বিদ্যালয়ের আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র, সাইকেল স্ট্যান্ড, প্রাক্তনীদের বসার ঘরের উদ্বোধন করেন। অনুষ্ঠানে কলেজের পরিচালন সমিতির সভাপতি জয়ন্ত কর, অধ্যক্ষ সুজিত ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিন অনুষ্ঠানের সূচনা করতে এসে আবেগে আপ্লুত হয়ে যান গৌতম দেব। এদিন তিনি তার বক্তব্য রাখতে গিয়ে কলেজ জীবনের বেশ কিছু স্মৃতির কথা বর্তমান ছাত্রছাত্রী ও অতিথিদের সামনে তুলে ধরেন। বুধবার রাতে করোনায় আক্রান্ত হয়ে মৃ্ত্যু হয়েছে শিলিগুড়ি কলেজের প্রাক্তন অধ্যক্ষ জাহ্নবী বসু। প্রাক্তণ অধ্যক্ষের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন গৌতম দেব।

অন্যদিকে শিলিগুড়ি কলেজের পরিচালন সমিতির সভাপতি জয়ন্ত কর জানিয়েছেন, কলেজের বিভিন্ন উন্নয়নের দিকে তাঁরা নজর দিয়েছেন। আরও নজর দেওয়া হবে। কলেজের তরফে তাঁরা আর্থিকভাবে অনগ্রসর এবং মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষার দিকে নজর দিয়েছেন। এবার করোনা লকডাউনের জেরে বহু আর্থিকভাবে অনগ্রসর ছাত্রছাত্রী সমস্যায় পড়েছে। টাকার অভাবে তাঁরা যাতে পড়াশোনার ক্ষেত্রে সমস্যায় না পড়ে সেদিকে তাঁরা নজর দিয়েছেন।

জানা গিয়েছে, আর্থিকভাবে অনগ্রসর মেধাবী ছাত্রী রিতু সূত্রধর, সুমিত্রা পোদ্দার প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে ভর্তির ফী সংগ্রহে সমস্যায় পড়লে জয়ন্তবাবুরা মানবিক মন নিয়ে এগিয়ে এসেছেন। এবং বিনা পয়সায় তাদের ভর্তির ব্যবস্থা করে দিয়েছেন। এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকলো। এরকম আরও বহু আর্থিকভাবে অনগ্রসর ও মেধাবী ছাত্রছাত্রীকে এবছর ভর্তির ব্যবস্থা করে দিয়ে যথার্থ শিক্ষা অনুরাগী ভূমিকা পালন করেছেন জয়ন্তবাবুরা ।